ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

৪৮ টি সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন প্রত্যাশী সহস্রাধিক নারী

অবশেষে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন পত্র সংগ্রহ ও জমাদানের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী মঙ্গলবার অর্থাৎ ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করা হবে। এর মধ্যেই মনোনয়ন ফরম জমা দিতে হবে। আর এর প্রেক্ষিতে আওয়ামী লীগ তার ৪৮ টি সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু করল। যদিও এখনও পর্যন্ত নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করেননি। তবে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে, যে কোন সময় নির্বাচন কমিশন সংরক্ষিত আসনের জন্য নির্বাচনে তফসিল ঘোষণা করতে পারে এবং এটি আগামীকাল ঘোষণা করার সম্ভাবনাই সবচেয়ে বেশি। আর এই ধরনের ইঙ্গিত পেয়েই আওয়ামী লীগ তার মনোনয়ন প্রক্রিয়া শুরু করল। 


সংবিধান অনুযায়ী সংরক্ষিত আসন বণ্টন হয় হয় সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসনের ভিত্তিতে। আর সে হিসেবে আওয়ামী লীগ যে আসন পেয়েছিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেই আসন অনুযায়ী তাদের প্রাপ্য আসন ৩৭ টি। অন্যদিকে এবার রেকর্ড সংখ্যক স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। ৬২ টি আসনে বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের প্রাপ্য সংরক্ষিত কোটা ১১ টি। স্বতন্ত্র সংসদ সদস্যরা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ১১ টি আসনে মনোনয়নের দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে অর্পণ করেন। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যায় এবং নির্বাচন কমিশন সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে ৪৮ টি আসনে আওয়ামী লীগ জোটগতভাবে মনোনয়ন দেবে বলে জানানো হয়। অর্থাৎ স্বতন্ত্র প্রার্থীদের ১১ টি এবং আওয়ামী লীগের ৩৭ টি আসন সবগুলোতে আওয়ামী লীগ মনোনয়ন দেবে এবং জোটগতভাবে এই মনোনয়ন দেওয়া হবে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে জানানো হয়। 


নির্বাচন কমিশন সূত্র বলছে, স্বতন্ত্রদের সঙ্গে আওয়ামী লীগের জোটের ফলে এই সমস্ত সংরক্ষিত ৪৮ টি আসন আওয়ামী লীগকে দিতে আইনগত কোনো বাধা নেই। এখন প্রশ্ন দাঁড়িয়েছে সংরক্ষিত আসনে কারা মনোনয়ন পাচ্ছে না? 


আওয়ামী লীগের বিভিন্ন নেতা নেত্রীদের সঙ্গে কথা বলে দেখা গেছে যে, ৪৮ টি সংরক্ষিত আসনের জন্য সহস্রাধিক মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। এদের মধ্যে কেউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য, কেউ আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতা, আবার কেউ আওয়ামী লীগের বাইরে বিভিন্ন শিল্প-সংস্কৃতির এবং অন্য ক্ষেত্রে সক্রিয়তা। 


তবে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সংরক্ষিত আসনে কারা মনোনয়ন পাবেন তা চূড়ান্ত করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে তিনি যাচাই বাছাইয়ের কাজ চূড়ান্ত করে ফেলেছেন এবং কাউকে কাউকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। 


ইতোমধ্যে যারা আওয়ামী লীগের সংরক্ষিত আসনে মনোনয়ন পেতে যাচ্ছেন বা জাতীয় সংসদে যারা সংরক্ষিত কোটায় এমপি হতে যাচ্ছেন বলে মোটামুটি নিশ্চিত, তাদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ডা. রোকেয়া সুলতানা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা শামসুন নাহার চাঁপা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ফরিদুন্নাহার লাইলী। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপিও মনোনয়ন পেতে যাচ্ছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। 


এছাড়াও আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের বেশ কয়েকজন নেতা এবার মনোনয়ন পেতে পারেন। দলীয় ভাবে আওয়ামী লীগ অন্তত ১৫ থেকে ২০ জন নারী সদস্যকে মনোনয়ন দিতে পারেন। এছাড়াও যারা বিভিন্ন সময় অবদান রেখেছেন এধরনের কাউকে কাউকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, যারা অতীতে সংরক্ষিত কোটায় এমপি হয়েছেন তারা এবার মনোনয়ন পাবেন না। সেই বিবেচনায় আওয়ামী লীগের যারা মনোনয়ন প্রত্যাশী তাদের অনেকেই বাদ পড়তে পারেন। যেমন, তারানা হালিম, সদ্য সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, সাবেক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী এবং মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি সহ বেশ কিছু প্রার্থী যারা আগে এমপি হয়েছেন তারা এবার আর মনোনয়ন পাবেন না। তবে এই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


রাজনৈতিক ব্যক্তি ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে যারা অবদান রেখেছেন এরকম অনেকে মনোনয়ন পেতে পারেন। আওয়ামী লীগের সংরক্ষিত আসনে শমী কায়সার মনোনয়ন পেতে পারেন এমন আলোচনা রয়েছে। তিনি মনোনয়ন পেতে আগ্রহীও বটে। এছাড়া তারিন জাহান সহ শোবিজের বেশ কিছু তারকা মনোনয়ন পাওয়ার জন্য দৌড়-ঝাপ করছেন। তবে শিল্পী-সংস্কৃতিক অঙ্গন থেকে রেজওয়ানা চৌধুরী বন্যা মনোনয়ন পেতে পারেন বলে একাধিক সূত্র মনে করছে। এছাড়া করপোরেট বা ব্যবসায়িক অঙ্গনে অবদান রাখা ব্যক্তিদেরকেও এবার আওয়ামী লীগের সংরক্ষিত এমপি হিসেবে দেখা যেতে পারে। আগামী মঙ্গলবার থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হলেই বুঝা যাবে যে, সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন প্রত্যাশী কারা এবং শেষ পর্যন্ত কারা মনোনয়ন পেতে যাচ্ছেন।
































































































সুত্র : বাংলা ইনসাইডার 

ads

Our Facebook Page